news-details image

শিক্ষক হচ্ছে মানুষ গড়ার কারিগর

– কবি মোঃ ছিদ্দিক

পৃথিবীতে কিছু মানুষের জন্ম আজন্ম হয়ে থাকে। কিছু মানুষ চিরদিনের জন্য গেঁথে থাকেন মানুষের হৃদয়ে। সমাজে তাদের নাম বাঁচিয়ে রাখেন চিরদিন। তেমনি ভোলা জেলার দৌলতখান উপজেলার প্রতিটি ঘরে ঘরে শিক্ষার আলো পৌঁছে দিতে যারা বিশেষ ভূমিকা পালন করেছেন তাদেরকে আজ মানুষ গড়ার কারিগন হিসেবে এ সমাজে সর্বমহলে শ্রদ্ধার পাত্র।শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর আজ ৫ অক্টোবর এই দিনটিকে পালন করা হয় ‘বিশ্ব শিক্ষক দিবস’ হিসেবে।

পৃথিবীর সব দেশের শিক্ষকদের নিকট এই দিনটি অত্যন্ত গৌরব ও মর্যাদার। এ দিবস উপলক্ষে আজ তুলে ধরবো মানুষকে শিক্ষিত ও দক্ষ মানবশক্তিতে রূপান্তর করে দেশ ও জাতি গঠনে শিক্ষা প্রতিষ্ঠান গড়ে শিক্ষক যারা অগ্রণী ভূমিকা রাখছেন তাদের নিয়ে এই বিশেষ আয়োজন।নাজমুল হোসেন হারুন মানুষ গড়ার কারিগন হিসেবে যিনি দৌলতখানে সর্বমহলে শ্রদ্ধার পাত্র।শিক্ষকতা হচ্ছে একটি মহান পেশা এবং পৃথিবীর সকল পেশার সেরা পেশা। শিক্ষকরা হচ্ছেন সভ্যতার ধারক-বাহক।

শিক্ষক শুধু শিক্ষাদানই করেন না, তিনি মানুষ গড়ার কারিগরও। পিতা-মাতা আমাদের জীবনদান করেন ঠিকই। শিক্ষকরা সেই জীবনকে সুন্দরভাবে গড়ে তুলতে সাহায্য করেন। শিক্ষকরা স্বমহিমায় বিশুদ্ধ জ্ঞান, মানবিক আর নৈতিক শিক্ষায় সুশিক্ষিত এবং দিক্ষীত করে গড়ে তুলেন দেশের যোগ্য নাগরিক। শিক্ষা যেহেতেু জাতির মেরুদন্ড শিক্ষকরা হচ্ছেন এই মেরুদন্ড গড়ার কারিগর।

নিজ নিজ পেশার মান-মর্যাদা জীবনের মর্যাদার মতোই মূল্যবান। পেশার মর্যাদা শুধু জীবনের মর্যাদা বৃদ্ধি করে না, মানুষের মধ্যে অনুপ্রেরণা জাগায়, সমাজকেও পথ দেখায়। শিক্ষক সমাজ এখন এমন অনুকরণীয়, অনুসরণীয় পথের দৃষ্টান্ত স্থাপন করবে এমনটাই আমাদের প্রত্যাশা।

ad-image

শেয়ার করুন


© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত NewsPediaBD

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে GenRes