news-details image

রাণীশংকৈলে বজ্রপাত ও পরিবেশের ভারসাম্য রক্ষায় রাস্তায় রাস্তায় তাল বীজ রোপণ

জাহাঙ্গীর আলম ঠাকুরগাঁও প্রতিনিধি:‘তালের চারা রোপন করুন, বজ্রপাত থেকে দূরে থাকুন’ এই শ্লোগানকে ধারণ করে বজ্রপাত ও পরিবেশের ভারসাম্য রক্ষার্থে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় কাতিহার নাগরিক কল্যাণ কমিটি (কেএনকেসি) এর আয়োজনে বিভিন্ন সড়কে তালের বীজ রোপন করা হয়েছে।রবিবার (১৩ অক্টোবর) দুপুরে উপজেলার কাতিহার নেকমরদ সড়কের কাতিহার থেকে বাংলাগড় প্রায় ২ কিলোমিটার রাস্তায় ১০ থেকে ১২ হাত ফাঁকা করে ৪০০টি তাল বীজ রোপন করেন তারা।

তাল বীজ রোপনের উদ্যোগদাতা স্বেচ্ছাসেবক ও মানবাধিকার কর্মী হারুনুর রশিদ জানান,বজ্রপাত নিরোধে তাল গাছ রোপনে সুফল পেয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম। এ ছাড়াও তালের পাতা ঘর ছাওয়া, হাতপাখা, চাটাই ও মাদুর তৈরিতে ব্যবহৃত হয়। এর কান্ড দিয়ে বাড়ি ও ডিঙ্গি নৌকা তৈরি হয়। তালের ফল ও শাঁস পুষ্টিকর খাদ্য। তালের রস থেকে গুড়, পাটালী, মিছরি ইত্যাদি তৈরি হয়। সেজন‌্য এটি একটি গুরুত্বপূর্ণ গাছ। দীর্ঘজীবী তাল গাছ প্রায় একশ’ বছর বাঁচে। এখন পর্যন্ত উপজেলার বিভিন্ন সড়কে প্রায় দুই হাজার তালের বীজ রোপণ করা হয়েছে।কাতিহার নাগরিক কল্যাণ কমিটির (কেএনকেসি) উপদেষ্টা বাহের পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ইলিয়াস আলী জানান, বজ্রপাত নিয়ন্ত্রণ ও পরিবেশ রক্ষার্থে এবং মৃত্যুর ঝুঁকি কমাতে আজ আমরা এই উদ্যোগ হাতে নিয়েছি।

যতদিন যাচ্ছে ততই তালগাছ বিলুপ্তের পথে। এক সময় শহর সহ গ্রামের রাস্তা-ঘাট এবং বিভিন্ন স্থানে তাল গাছ চোখে পড়তো। বর্তমান তেমন আর চোখে পড়ে না। বজ্রপাত এবং পরিবেশের ভারসাম্য রক্ষার্থে তাল গাছের ভুমিকা খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও তাল গাছের ফল ও রস বাঙ্গালির প্রিয় খাবার এবং তাল গাছের কাঠ দিয়ে মজবুত আসবাবপত্র তৈরি হয়। মুলত পরিবেশের ভারসাম্য রক্ষা ও বজ্রপাত ঠেকাতে আজ আমাদের এই উদ্যোগ। এসময় উপজেলার বিভিন্ন সড়কে তাল বীজ রোপণ কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এসময় কাতিহার নাগরিক কল্যাণ কমিটি (কেএনকেসি)’র উপদেষ্টা,বাহের পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ইলিয়াস আলী, উপদেষ্টা এড.রবিউল ইসলাম রতন, উপদেষ্টা হারুনুর রশীদ, সভাপতি হাসান মাসুদ,সহ: সভাপতি নাসিরুল ইসলাম,সাধারণ সম্পাদক মিলন রানা,সহ: সাধারণ সম্পাদক আবু সাইদ,সাংগঠনিক সম্পাদক নাজির উদ্দীন,প্রচার সম্পাদক আল আমিন,কার্য নির্বাহী সদস্য জসিম,মারুফ ,মাসুদ রানা,মেহেদী,রাকিবসহ সকল সদস্য উপস্থিত ছিলেন।

ad-image

শেয়ার করুন


© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত NewsPediaBD

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে GenRes