news-details image

মারা গেলেন সাবেক রাষ্ট্রপতি ড. বদরুদ্দোজা

সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ড. একিউএম বদরুদ্দোজা চৌধুরী আর নেই। শুক্রবার (০৪ অক্টোবর) রাত ৩ টা ৩০ মিনিটে রাজধানীর উত্তরা বাংলাদেশ মহিলা মেডিকেল কলেজ হাসপাতাল তিনি ইন্তেকাল করেছেন। ইন্না-লিল্লাহি ওয়া ইন্না-ইলাইহি রাজিউন।

তার একমাত্র পুত্র সাবেক এমপি মাহি বি. চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। ফুসফুস সংক্রমণের পর গত দোসরা অক্টোবর তাকে ওই হাসপাতালে ভর্তি করা হয়েছিলো। মি. চৌধুরী আগে থেকেই ‘স্কিমিক হার্ট ডিজিজে’ ভুগছিলেন। মৃত্যুর সময় হাসপাতালে সাবেক এই রাষ্ট্রপতির বিছানার পাশেএক মাত্র ছেলে মাহি বি চৌধুরী, তার মা ও বোনসহ পরিবারের সবাই ছিলেন।

রাজনীতিতে একিউএম বদরুদ্দোজা চৌধুরীর পরিচিতি শুরু হয়েছিল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে। কিন্তু ২০০২ সালে সে দল থেকে বেরিয়ে নতুন দল গঠন করেন তিনি। যদিও গত দুই দশকেও তার নতুন দলটি বড় সাড়া জাগাতে সফল হয়নি।তবে রাজনীতিতে একিউএম বদরুদ্দোজা চৌধুরী বরাবর ছিলেন আলোচিত এক চরিত্র।বাংলাদেশের জাতীয় জ্ঞানকোষ বাংলাপিডিয়া বলছে, বদরুদ্দোজা চৌধুরী ১৯৭৯ সালে রাজনীতিতে প্রবেশ করেন, যখন তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল গঠন করেন।তিনি ছিলেন দলটির প্রতিষ্ঠাতা মহাসচিব।

সেসময় মানে ১৯৭৯ সালে তিনি প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মন্ত্রীসভায় উপ-প্রধানমন্ত্রী ছিলেন।মি. চৌধুরী জিয়াউর রহমান এবং খালেদা জিয়া – দুই সরকারের সময়ই মন্ত্রী ছিলেন, এবং বিভিন্ন সময় স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা, শিক্ষা এবং বিজ্ঞান ও প্রযুক্তি ও সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছিলেন।

ad-image

শেয়ার করুন


© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত NewsPediaBD

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে GenRes